Sambad Samakal

Mamata: বিচারে রাজনৈতিক পক্ষপাতিত্ব! কী মত মুখ্যমন্ত্রী মমতা ও সিজেআই চন্দ্রচূড়ের?

Jun 29, 2024 @ 4:01 pm
Mamata: বিচারে রাজনৈতিক পক্ষপাতিত্ব! কী মত মুখ্যমন্ত্রী মমতা ও সিজেআই চন্দ্রচূড়ের?

বিচারে রাজনৈতিক পক্ষপাতিত্ব! কলকাতায় আসা দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের সামনেই কার্যত নিজের ক্ষোভের কথা উগড়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাল্টা বিচারকদের ভগবান ভাবা ভুল বলে মন্তব্য করলেন সিজেআই চন্দ্রচূড়।

শনিবার কলকাতা বার কাউন্সিল লাইব্রেরির দ্বিশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে একই মঞ্চে বসেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। অনুষ্ঠানে বক্তব্য রাখতে উঠে মমতা বলেন, “আমি কাউকে উদ্দেশ্য করে বা আঘাত করার জন্য বলছি না। তবে বিচারব্যবস্থায় যদি রাজনৈতিক পক্ষপাতিত্ব চলে আসে, তাহলে সাধারণ মানুষ কোথায় যাবে। বিচারব্যবস্থা আমাদের কাছে পবিত্র। মন্দির-মসজিদ-গির্জা-গুরুদ্বারের মতো। বিচারব্যবস্থার সৎ ও নিরপেক্ষ থাকা উচিত।”

এরপরে বলতে উঠে দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, “আদালতকে বলা হয়, ন্যায় ও বিচারের মন্দির। আর আমরা নিজেকে সেই মন্দিরের দেবতা ভেবে ভুল করি। এটা বিপজ্জনক প্রবণতা। মনে রাখতে হবে আমাদেরও নিজস্ব মতামত আছে। তার সঙ্গে বিচারকে গুলিয়ে ফেললে হবে না। সংবিধান আমাদের বৈচিত্রকে গ্রহণ করতে ও সহনশীল হতে শিক্ষা দিয়েছে।”

Related Articles