Sambad Samakal

Coocking Tricks: বিজয়ায় ঘরেই বানিয়ে ফেলুন রসমালাই, জানুন রেসিপি

Oct 16, 2021 @ 6:24 pm
Coocking Tricks: বিজয়ায় ঘরেই বানিয়ে ফেলুন রসমালাই, জানুন রেসিপি

বিজয়া মানেই মিষ্টি। নামী দোকান থেকে ভালো ভালো মিষ্টি কিনে অনেকেই বিজয়া সারেন। কিন্তু জানেন কি, খুব সহজেই ঘরে বসে বানানো যায় রস মালাই?আপনাদের জন্য রইল বাড়িতে রস মালাই বানানোর রেসিপি।

উপকরণ:
ছানার জন্য- ঘন দুধ- ২ লিটার, চিনি- ২ কাপ, লেবুর রস বা ভিনিগার- ১/৪ কাপ, সেরার জন্য চিনি-২ কাপ, জল-৪ কাপ, লেবুর রস বা ভিনিগার ১/৪ কাপ, মালাই/রস-এর জন্য, দুধ/ ঘন দুধ- ১ লিটার, চিনি- ১/২ কাপ, এলাচ গুঁড়ো, মিষ্টির জন্য ময়দা ১/২ টেবিল চামচ, বেকিং পাউডার-১/৪ চা চামচ, সুজি– ১ চা চামচ, ছানা ১ টেবিল চামচ।

মিষ্টি তৈরির পদ্ধতি:
প্রথমে ছানা তৈরির জন্য দুধ একবার জ্বাল দিন। ঠিক মতো জাল দেওয়া হয়ে গেলে লেবুর রস বা ভিনিগার দিয়ে ১ মিনিটের মতো রেখে দিন। এরপর একটা পাতলা কাপড়ে জল ঝরাতে দিতে হবে আর সঙ্গে সঙ্গে ঠান্ডা জল দিতে হবে। ভালো করে কাপড় দিয়ে চেপে সমস্ত জল ঝরিয়ে নিন। একটি বড় থালায় ছানাটা রেখে ভাল করে মেখে নিতে হবে। এমন ভাবে মাখতে হবে যেন জমাট বেঁধে না থাকে। তারপর ময়দা, সুজি, বেকিং পাউডার, চিনি দিয়ে ভালো করে মেখে নিন। এবার হাতের তালু দিয়ে গোল গোল করে মিষ্টি বানান ছোট ছোট আকারের।পাশাপাশি অন্য একটি পাত্রে সিরা তৈরির জন্য জল ও চিনি ফোটাতে দিয়ে দিন। জল ভালো করে ফুটে উঠলে লেবুর রস বা ভিনেগার দিয়ে ছোট ছোট মিষ্টিগুলো পাত্রে দিয়ে ঢেকে দিন। এরপর এলাচ দিয়ে ২০ থেকে ২৫ মিনিট মত ফুটিয়ে নিন। মিষ্টিগুলো বেশি সেদ্ধ হয়ে যাতে ভেঙে না যায়, সে দিকে খেয়াল রাখবেন।

রস/মালাই বানানোর পদ্ধতি:
অন্য একটি ননস্টিক পাত্রে দুধ জ্বাল দিন। মাঝারি আঁচে অল্প অল্প নেড়ে দুধটাকে আরও ঘন করে নিন। দুধ প্রায় অর্ধেক হয়ে আসা পর্যন্ত এমনভাবে নাড়ুন, যেন লেগে না যায়। সাথেই লক্ষ রাখবেন যাতে স্বর না পরে যায়। এরপর পরিমাণ মতো চিনি ও এলাচ গুঁড়ো দিন। রস একদম ঠান্ডা হয়ে গেলে, তারপর মিষ্টিগুলো সিরা থেকে তুলে ধীরে ধীরে রসে মেশান। মোটামুটি ঠান্ডা হয়ে গেলে ফ্রিজে তুলে আরও ঠান্ডা করুন। শেষে পরিবেশনের আগে ওপর থেকে পেস্তা ও বাদাম কুচি করে ছড়িয়ে দিলেই আপনার রস মালাই তৈরি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *